ভ্রমণে নারীর স্বাচ্ছন্দ্যের পোশাক

ভ্রমণে বের হওয়ার সময় পোশাক কোনটা নিতে হবে আর কোনটা নেওয়া বুদ্ধিমানের কাজ হবে না, নিত্যদিনের কোন কোন সামগ্রী ভ্রমণের সময় প্রয়োজন হতে পারে ইত্যাদি কত কিছু যে আগের দিন মাথায় গোলমাল পাকিয়ে ফেলে! ফলে আমাদের ভ্রমণের দিনগুলোতে গিয়ে ভুগতে হয়। অতি দরকারি জিনিসের অভাবে আমাদের ভ্রমণই মাটি হয়ে যেতে পারে। অথচ কিছু সুন্দর পরিকল্পনা আমরা আগে থেকেই তৈরি করে রাখতে পারি আগামীর ভ্রমণে কাজে লাগানোর জন্য। তাই মেয়েদের পোশাকের ধারণা দেয়ার চেষ্টা করেছি কোথায় কিরকম কাপড় পরব আর পরব না। তবে হ্যাঁ, পোশাক নির্ধারণ করা হবে অবশ্যই আমাদের গন্তব্যের উপর ভিত্তি করে।
ছবি- ডেইলি ডোজ অব ডিজাইন
পাহাড়ে
পাহাড়ি রাস্তার কথা মনে হলে সবার আগে মাথায় আসে উঁচু নিচু খাড়া বা ঢালু পথের কথা। আমাদের দেশে যতগুলো পাহাড় ট্র্যাকিং এর স্থান আছে সেগুলোর জন্য কমন কিছু আইডিয়া নিয়ে রাখলেই সবগুলোতে চালিয়ে নেওয়া যাবে। বাকি নিজের অভিজ্ঞতার উপর সংযোজন বা বিয়োজন করতে পারেন। শুরুতে বলতে হয় পায়ের কথা। পাহাড় ট্র্যাক করতে পায়ের দিকে সবচেয়ে বেশি সচেতন থাকতে হয়৷ তাই পায়ের জন্য এংলেট, নিলেট প্রয়োজন পড়বে যতদূর সম্ভব পা ব্যাথা থেকে বাঁচার জন্য। তেমনই জরুরি আবার সঠিক জুতা নির্বাচন করা। তলায় গ্রিপওয়ালা বেল্টের মজবুত ও টেকসই জুতা এক্ষেত্রে আপনাকে নিশ্চিন্ত রাখতে পারে। আবার লক্ষ্য রাখতে হবে জুতার তলা যেন খুব বেশি শক্ত ও অস্বস্তিকর না হয়।
এরপরে আসে পোশাক। পোশাক হিসেবে ছেলেদের শুধু শর্টস পরা যথেষ্ট হলেও মেয়েদের অনেক কিছুই খেয়াল রাখতে হবে। শর্ট কামিজ বা কুর্তি বা কামিজের সাথে ডেনিম প্যান্ট বা জেগিংস ট্র্যাকিং এ সুবিধা দিবে। স্ট্রিচড প্যান্ট (stretched pant) হলে ছেড়া ফাঁটার কোনো ভয় করতে হবে না। সাথে গামছা বা স্কার্ফ সকলের জন্যই আবশ্যক। ঘাম, রোদের তীব্রতা বা ঝরণার পানিতে ভিজলে কাজে দিবে। এছাড়াও আপনি চাইলে থ্রিপিস বা অন্য কোনো পোশাকও পরিধান করতে পারেন, তবে তার আগে আপনাকে নিশ্চিত হতে হবে সেই পোশাক যেন আপনার ফোকাস পাহাড়ি রাস্তা থেকে সেদিকে না সরিয়ে দেয়।

সমুদ্রে
সমুদ্রের পাড়ে হাটাহাটি করতে করতে হুট করে পানিতে নামতে ইচ্ছে করলে কিন্তু আপনাকে বিপাকে পড়তে হতেও পারে৷ কারণ সমুদ্রের পানি লবণাক্ত হওয়ায় অন্য পানির তুলনায় আপনার কাপড়কে দ্রুত নষ্ট করে দিতে পারে। তাই পাতলা সুতি, জামদানি বা পাতলা কাপড়ের তৈরি পোশাক এড়িয়ে যেতে হবে। জর্জেট, ভয়েল, ডেনিম বা শার্টিন কাপড়ের পোশাক এই ক্ষেত্রে সবচেয়ে নির্ভর‍যোগ্য। পানিতে গোসল করতে বা পানি থেকে উঠে চেঞ্জ রুম পর্যন্ত যেতে আপনাকে কোন দুশ্চিন্তায় থাকতে হবে না। পানিতে নামতে না চাইলে আপনার স্বাধীনতা থাকবে পোশাক বাছাইয়ের৷ কোনো ভাবনা ছাড়াই আপনার প্রিয় শাড়িটা বা স্কার্ট টপ, ফ্রক, গাউন, থ্রিপিস, ওয়ান পিস যেকোন কিছু চাইলেই পরতে পারেন।

কটেজে বা রিসোর্টে
বাংলাদেশে এমন অনেক স্পট আছে যেগুলো আপনাকে আপনার ব্যস্ততা থেকে দূরে রেখে আপন মনে দিন কাটাবার মত সুযোগ দিবে৷ আপনি যতদিন চান পরিবার সহ অথবা একাই থাকতে পারবেন। অনেক রকম সুযোগ-সুবিধা সহ এরকম কোনো রিসোর্ট বা কটেজে যেহেতু রিল্যাক্স করার মত আপনার হাতে প্রচুর সময় থাকবে, তাই আপনি এখানে আপনার পছন্দমত পোশাক পরিধান করতে পারেন৷ তবে বেশি ভারী কাজের বা জাঁকজমকপূর্ণ পোশাক পরিধান না করাই উত্তম হবে। ফ্রক, কুর্তি, টি শার্ট, শাড়ি, কামিজ, গাউন সব রকমের পোশাকে আপনি থাকবেন একান্তই নিজের মতন।

লেখক
পূর্ববর্তী পরবর্তী